খাসির মাংস ভুনা রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুন ২৬, ২০২৪

খাসির মাংসের মজাদার অন্যতম আইটেম হলো খাসির মাংস ভুনা। জেনে নিন রেসিপি - 

এক কেজি খাসির মাংস ধুয়ে নিন। ২ চা চামচ লবণ, ১ টেবিল চামচ ভিনেগার এবং পর্যাপ্ত পানি দিয়ে ভিজিয়ে রাখুন মাংস। ১৫ থেকে ২০ মিনিট এভাবে ভিজিয়ে রাখবেন। এরপর কয়েকবার পানি বদলে ভালো করে ধুয়ে নিন মাংস। মাংসের সঙ্গে ২ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। মাংসের বাটির মাঝে একটি স্টিলের বাটি রেখে উপরে জলন্ত কাঠকয়লা রাখুন এক টুকরো। এর উপরে সামান্য সয়াবিন তেল দিয়ে ঢেকে রাখুন মাংসের বাটি। এতে মাংসের গন্ধ চলে যাবে পুরোপুরি। 

প্যানে তেল গরম করে আস্ত গরম মসলা দিয়ে নেড়ে নিন। আধা কাপ পেঁয়াজ দিয়ে ভেজে নিন। দেড় টেবিল চামচ আদা বাটা ও ১ টেবিল চামচ রসুন বাটা দিয়ে নেড়ে ভেজে নিন। স্বাদ মতো মরিচের গুঁড়া, আধা চা চামচ হলুদের গুঁড়া, ১ টেবিল চামচ জিরার গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ গরম মসলার গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে কয়েক মিনিটের জন্য ভুনে নিন।

আরো পড়ুন:
যেভাবে মাংসের শুঁটকি তৈরি করবেন 
বিফ ক্যাপসিকাম ফ্রাই তৈরির রেসিপি
মাটন শ্যাংক তৈরির রেসিপি 
কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি

এরপর ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে কষিয়ে নিন মসলার সঙ্গে। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন ৫ মিনিট। এরপর আবার নেড়ে দিন। মাংসের পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত কষিয়ে নিন। তেল ভেসে উঠলে প্রয়োজন মতো গরম পানি দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে আস্ত কাঁচা মরিচ ও পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে নেড়ে দিন। ১০ মিনিট কম আঁচে ঢেকে রাখুন।  

রেসিপি ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment